Why Are So Many Browsers Based on Chromium?

সাধারণত আমরা সবাই ব্রাউজার দিয়ে আর এর মধ্যেই গুগল Chromium একটি।  ২০২০ সালের হিসাবে  প্রায় পঁয়ত্রিশ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী গুগল ক্রোম ব্যবহার করে। ইন্টারনেট Browsers করে এবং ক্রমবর্ধমান সংখ্যক গুগলের উন্মুক্ত উত্স ওয়েব ব্রাউজার প্রকল্প ক্রোমিয়ামের উপর ভিত্তি করে ব্রাউজারগুলি ব্যবহার করছে। আপনার গড় ব্রাউজারের অধীনে অনেক কিছু চলছে, এটি ক্রমিয়াম উপাদানগুলি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়ার কারণে ক্রমবর্ধমান নতুন ব্রাউজারগুলির এক কারণ । মাইক্রোসফ্ট এজ মাত্র সবেমাত্র ঘোষণা করেছে যে অপেরা, সাহসী, ভিভালদি, ইয়ানডেক্স এবং আরও অনেকের মতো স্বল্প-পরিচিত বিকল্প অনুসরণ করে এটি স্যুইচটি তৈরি করবে। কেন বিশ্বের ব্রাউজারগুলি Chromium দিকে সরে যাচ্ছে এবং ভবিষ্যতের অর্থ কী।

Building browsers is hard

যদি একটি ছোট ব্রাউজার কয়েক মাসের মধ্যে একটি ভাল Browsers কোডিং করতে পারে। তবে আমাদের কাছে সম্ভবত আরও অনেক বিকল্প রয়েছে। এক পেতে এবং চালানোর জন্য আপনার প্রয়োজন।

  • ব্যবহারকারী ইন্টারফেস (ব্রাউজারের সমস্ত বোতাম এবং জিন।
  • ব্রাউজার ইঞ্জিন (আপনার কমান্ডগুলি ইউআই থেকে নেয় এবং সেগুলি রেন্ডারিং ইঞ্জিনে প্রেরণ ক।
  • রেন্ডারিং ইঞ্জিন (সাধারণত আপনি এইচটিএমএল / সিএসএস থেকে আপনি যে জিনিসগুলি দেখতে চান তা আপনাকে প্রদর্শন করে।
  • জাভা স্ক্রিপ্ট ইঞ্জিন, ডেটা স্টোরেজ ইত্যাদির মতো আরও অনেক জিনিস।

এই জিনিসগুলি আপনার নিজের তৈরিতে তাড়াতাড়ি নয় এবং যেহেতু ভাল, সেগুলির রক্ষণাবেক্ষণের ভার্সনগুলি ইতিমধ্যে তৈরি করা হয়েছে এবং নিয়মিত আপডেট করা হচ্ছে। তাই এনার্জিটি রাখার তেমন কোনও ধারণা করা যায় না।বর্তমানে এই স্তরে মাত্র তিনটি প্রকল্প রয়েছে যার মধ্যে প্রতিটি তাদের নিজস্ব ব্রাউজার ইঞ্জিন তাদের অপারেশনের মূল গঠন করে: গুগল ক্রোম ঝলক মজিলা ফায়ারফক্স  গেকো এবং অ্যাপলের সাফারি ওয়েবকিট এজ চলমান ছিল, তবে মাইক্রোসফ্ট এটিকে Chromium বদলে দিচ্ছে।

Chromium has a huge, highly active development community

 

যেহেতু এটি ওপেন সোর্স এবং সমস্ত ওয়েবে ব্যবহৃত হয়েছে, তাই ক্রোম / ক্রোমিয়াম এমন বিকাশকারীদের একটি বৃহত সম্প্রদায় অর্জন করেছে যারা ব্রাউজারটিকে বর্তমান রাখতে এবং নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে কাজ করে। প্রতিটি নতুন ক্রোমিয়াম ব্রাউজার আসলটিকে আসলটিকে আরও শক্তিশালী করে তোলে কারণ অনেকগুলি কাজ সহজেই কাঁটাচামচগুলির মধ্যে ভ্রমণ করতে পারে এমনকি ব্রাউজারবিহীন প্রকল্পগুলিতেও ব্যবহৃত হতে পারে। অ্যাঙ্গেল, স্কিয়া এবং ভি 8 এর মতো ক্রোমিয়ামের বিটস এবং টুকরা স্পটিফাই থেকে মাইক্রোসফ্টের ভিএস কোডে সমস্ত কিছুকে শক্তি প্রয়োগ করতে দেখা যায়।

It’s where the extensions are

এক্সটেনশনের মজবুত গ্রন্থাগারটিও একটি বড় অঙ্কন: Chromium ভিত্তিক যে কোনও ব্রাউজার আপনার তৃতীয় পক্ষের সমস্ত অ্যাড-অনগুলি অ্যাক্সেস করতে পারে যা আপনার প্রয়োজন অনুসারে আপনার ব্রাউজিংকে কাস্টমাইজ করতে সহায়তা করে। যদি কোনও উন্নয়ন দল কোনও এক্সটেনশান রোল করতে চায়, তবে এটি ক্রোমকে অগ্রাধিকার দেবে সমস্ত ব্যবহারকারীরা সেখানেই আছেন এবং আপনার ব্রাউজারটি Browsers এ বেস করে আপনি পাশাপাশি চলতে পারেন।

Chrome is shaping the Web

আরও ভাল বা খারাপের জন্য, বেশিরভাগ লোকেরা ইন্টারনেটের আশেপাশে ক্রোম হয়, সুতরাং আপনি যদি কোনও সাইট তৈরি করে থাকেন তবে আপনার শীর্ষস্থানীয় অগ্রাধিকারটি এটি ক্রোমের জন্য অনুকূলিত করা উচিত। আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার ব্রাউজারটি বেশিরভাগ সাইটের সাথে কাজ করবে এবং অন্তর্নিহিত প্রযুক্তিটি তাজা রাখবে। তবে ক্রোমিয়াম আপনার সেরা বিকল্প হতে পারে।

Is Google getting my data from Chromium browsers?

ক্রোমিয়াম সম্পর্কে সর্বাধিক প্রচলিত একটি ভয় হল গুগলের কোডগুলি আপনার ডেটা নিয়ে কিছু জটিল করবে। ক্রোম এবং সাধারণভাবে গুগলের অতীতে গোপনীয়তার সমস্যা ছিল তাই এটি বোধগম্য যে কিছু লোক ক্রোমিয়াম সম্পর্কে সতর্ক, তবে আতঙ্কিত হবেন না। ক্রোমিয়াম একটি সম্পূর্ণ ওপেন সোর্স প্রকল্প এবং এটির অংশগুলি যা গুগলের সাথে যোগাযোগ করে তা বেশিরভাগ ক্রোমের অংশ, ক্রোমিয়াম নয়। যদি ক্রোমিয়াম কোডে তাদের পছন্দ না থাকে এমন কিছু থাকে তবে বিকাশকারীরা কেবল এটিকে তাড়িয়ে দিতে পারে। ব্রাভের মতো অনেক গোপনীয়তা-কেন্দ্রিক ব্রাউজারগুলি Chromium উপর ভিত্তি করে তবে তারা নিজেরাই “ইউএনগুয়াল” কে যত্ন নিয়েছে।

How shiny is it, really?

  • অস্বীকার করার কোনও দরকার নেই যে ইন্টারনেট ব্রাউজিংয়ে ক্রোমের একচেটিয়া রয়েছে এবং ক্রোমিয়াম ব্রাউজারগুলির বিশ্বজুড়ে তার প্রবণতা প্রসারিত করছে। প্রো এবং কন উভয় পক্ষেই এখানে যুক্তি রয়েছে।
  •  ক্রোমিয়াম সেখানকার সেরা ওয়েব ব্রাউজিং প্রযুক্তিগুলির মধ্যে কয়েকটি এবং ক্রমাগত আপডেট করা হচ্ছে।
    ক্রোমিয়াম এত বেশি বাজার ভাগ নিয়েছে, সহজেই প্রতিযোগিতা হ্রাস পাচ্ছে এবং ব্রাউজার প্রযুক্তি কম বৈচিত্র্যময় হয়ে উঠছে তা কল্পনা করা সহজ।
  •  প্ল্যাটফর্ম হিসাবে ক্রোমিয়াম থাকা বিকাশকারীদের পক্ষে দ্রুত এবং দক্ষতার সাথে নতুন ব্রাউজারের ধারণাগুলি তৈরি করা সহজতর করে তোলে – একরঙার পরিবর্তে বৈচিত্র্য পাওয়া মোটামুটি সহজ।
     সমস্ত ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারগুলি এমনকি ক্রোমের বাজার ভাগ স্পর্শ করতে শুরু করে না এবং তাদের অনেকেরই সমস্যা রয়েছে।
  •  এটি প্রচুর ওয়েব প্রযুক্তিকে মানক করে তোলে যা বিকাশকারীদের পক্ষে দুর্দান্ত এবং প্রত্যেককে কম-বেশি একই (ওয়েব) পৃষ্ঠায় থাকতে সক্ষম করে ক্রোমিয়ামের সাথে যদি কোনও সমস্যা হয় তবে গোপনীয়তা এবং সুরক্ষা আরও বিস্তৃতভাবে আপস করা যেতে পারে।
  •  গুগল সম্ভবত বেশিরভাগ ক্রোমিয়াম-সক্ষম ব্রাউজারগুলির মাধ্যমে আপনাকে গুপ্তচরবৃত্তি করছে না – যে অংশগুলি গুগলে ডেটা ফেরত পাঠায় সেগুলি সরানো যেতে পারে।

If you can’t beat ‘em, Chromium

আপনি যদি ওপেন-সোর্স প্রকল্পগুলি, দ্রুত ব্রাউজিং এবং প্রচুর পরিমাণে এক্সটেনশন উপভোগ করেন তবে Chromium ব্রাউজারটি পাস করার কোনও কারণ নেই। এটি একটি ভাল কারণে একটি জনপ্রিয় প্রকল্প, এবং প্রচুর কাঁটাচামচ বেরিয়ে আসা এবং উন্নয়ন সম্প্রদায়গুলি বোর্ডে আসছে, এটি কেবল আরও ভাল হচ্ছে। এখনও সেখানে বিকল্প রয়েছে (এবং আশা করা যায় যে তারা এগুলি ঘিরে রাখবেন; বিনা বিবাদী ক্রোমিয়াম আধিপত্য সেরা পরিস্থিতি নয তবে যতক্ষণ না গুগলের প্রযুক্তি আমাদের ইন্টারনেট ব্যবহারের উপায়কে রূপায়িত করে চলেছে ততক্ষণ পর্যন্ত এটি সম্ভবত মুক্ত উত্স হতে।

Many Browsers Based on Chromium নিয়ে আপনার পোস্ট টা কেমন লাগল আমাদের জানিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *