How to Recover Deleted Emails in Gmail in Bagnla

ইমেলের মাধ্যমে আপনি যে করুণ জিনিস করতে পারেন তার মধ্যে একটি হল এটি ত্রুটিযুক্তভাবে মোছা। আপনার Gmail অ্যাক্সেস করতে আপনি যে ডিভাইসগুলি ব্যবহার করতে পারেন তার সাহায্যে একটি ভুল সোয়াইপ করা বা ভুল বোতামটি আঘাত করা সহজ হয়ে যায়। কখনও কখনও একটি মূল্যবান ইমেল এমনকি মুছে ফেলা হয় অনর্থক একটি গোছা মুছতে চেষ্টা করার সময়। এটি হয়ে যাওয়ার পরে আপনি প্যানিক মোডে প্রবেশ করুন। তবে এর থেকে রক্ষা করার কয়েকটি উপায় রয়েছে। একটি উপায় আপনার ইমেলগুলির যথাযথ ব্যাকআপ সম্পাদন করছে এবং অন্যটি আপনার ইমেলগুলি মুছে ফেলা হলেও পুনরুদ্ধার করতে কী পদক্ষেপ নিতে হবে তা বোঝা যাচ্ছে।

Backing up emails in Gmail

ইমেল ব্যাকআপ সম্পাদন করার কয়েকটি উপায় রয়েছে এই বিভাগে, আমরা আপনাকে Google টেকআউট ব্যবহার করে কীভাবে দেখাব।

  • আপনার ব্রাউজারে এই পরিষেবাটি ব্যবহার করতে Google টেকআউটে নেভিগেট  করুন এবং আপনার গুগল / জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করুন।
  • পরিষেবাগুলির তালিকার শীর্ষে, কিছুই নির্বাচন করুন বোতামটি ক্লিক করুন, তারপরে মেল এ স্ক্রোল করুন।
  • মেল স্যুইচটি ডানদিকে টেনে বা এটিকে ক্লিক করে চালু করুন।
  • আপনি যে Gmail ব্যাকআপ নিতে চান তার জন্য আপনার জিমেইল অ্যাকাউন্টে যদি কোনও লেবেল তৈরি হয় তবে মেলের সামনে নীচের দিকে নির্দেশক তীরটি ক্লিক করুন। এটি অপশন খোলে। এখানে আপনার লেবেল নির্বাচন করুন বিকল্পটি নির্বাচন করা উচিত It এটি আপনার Gmail অ্যাকাউন্টে লেবেলের তালিকা খোলে।
  • আপনার যেকোনটি ব্যাক আপ নেওয়া দরকার তা থেকে তালিকাটি নির্বাচন করুন এবং উইন্ডোর উপরের-ডান কোণায় ওকে ক্লিক করুন।

পরবর্তী পৃষ্ঠায় আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সেটিংস পরিবর্তন করতে পারেন। আমি সাধারণত পৃষ্ঠার নীচে কেবল  বিতরণ পদ্ধতি সেটিংস পরিবর্তন করব। আপনি প্রদত্ত যে কোনও বিকল্পের মধ্যে নির্বাচন করতে পারেন। সাধারণত, আমি হয় মেলের মাধ্যমে ডাউনলোড লিঙ্ক প্রেরণ করুন বা বিকল্পভাবে গুগল ড্রাইভের ড্রপবক্স চয়ন করি। মনে রাখবেন যে ডাউনলোডটি একটি এমবিএক্স এক্সটেনশনের সাথে আসবে। এটি পুনরুদ্ধার করতে আপনার একটি এমবক্স ভিউয়ারের প্রয়োজন হবে, যা পরবর্তী বিভাগে ব্যাখ্যা করা হবে।

Disable USB

Recovering backed-up emails

আপনি গুগল টেকআউট ব্যবহার করে আপনার ইমেলটি ব্যাক আপ করার পরে, ব্যাকআপ প্রক্রিয়াটি শেষ হওয়ার সাথে সাথেই আপনাকে একটি ইমেল পাঠানো হবে। আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

  • আপনার Gmail খুলুন এবং আপনার সম্পূর্ণ ব্যাকআপের জন্য Gmail সন্ধান করুন।
  • আপনাকে প্রেরিত ইমেলের লিঙ্কটি ক্লিক করে আপনার কম্পিউটারে ফাইলটি ডাউনলোড করুন।
  • এমবক্সভিউয়ার ডাউনলোড ও ইনস্টল করুন ।

এমবক্সভিউয়ারটি খুলুন এবং পপ-আপ প্রদর্শিত হবে তারপরে ফাইল যুক্ত করুন মেনুতে ক্লিক করুন। আপনি কেবলমাত্র আপনার ইমেল থেকে ডাউনলোড করেছেন এমন এমবক্স ফাইলটি নির্বাচন করতে তিনটি বিন্দুযুক্ত বোতামটিতে ক্লিক করুন। ডাউনলোড করা ফাইলের অবস্থান ব্রাউজ করুন এবং এটি নির্বাচন করুন। প্রক্রিয়া ক্লিক করুন। এমবক্সভিউয়ারের বাম ফলকে মেল এ ক্লিক করুন এবং সমস্ত ইমেল ডান ফলকে প্রকাশিত হবে।

How to recover deleted emails

আপনার ইমেলের সাথে আপনি যে সমস্যার মুখোমুখি হতে পারেন তা হল ইমেলগুলি মুছে ফেলা যা আপনি ইচ্ছা করেছেন। ইমেলগুলি মুছে ফেলার পরে কীভাবে পুনরুদ্ধার করবেন তা নিম্নলিখিত।

Recovering email from the trash folder

যদি আপনি গুরুত্বপূর্ণ ইমেলগুলি মুছে ফেলে থাকেন তবে যদি আবর্জনা খালি না করে থাকে। আপনি সেগুলি আবর্জনা থেকে পুনরুদ্ধার করতে পারবেন। জিমেইলে এটি করতে কেবল বাম ফলকে ট্র্যাশে নেমে স্ক্রোল করুন এবং এটিতে ক্লিক করুন। আপনার সমস্ত মোছা বার্তা ডান ফলকে প্রদর্শিত হবে। মনে রাখবেন যে প্রতি ত্রিশ দিন আবর্জনা খালি হয়ে যায়। তাই আপনি যদি ইমেলগুলি মুছে ফেলে থাকেন এবং ট্র্যাশ খালি থাকে তবে আপনি পরবর্তী বিকল্পটি অনুসরণ করতে পারেন।

Recovering email using Gmail support

স্থায়ীভাবে মুছে ফেলা ইমেলগুলি পুনরুদ্ধার করতে যখন আপনার কোনও ব্যাকআপ নেই। আপনাকে Gmail সমর্থন দলের সাথে যোগাযোগ করতে হবে । লিঙ্কটি আপনাকে একটি ফর্মে নিয়ে যায় আপনি একবার ফর্মটি পূরণ করার পরে, আপনার অনুরোধটি কাজ করা হবে এবং আপনার মোছা ইমেলগুলি পুনরুদ্ধার করা যেতে পারে। কেবল যদি তারা এটি পুনরুদ্ধার করতে পারে আপনাকে যে ইমেল ঠিকানাটি ইমেলগুলি পুনরুদ্ধার করতে হবে। তারিখটি আপনি অনুপস্থিত ইমেলগুলি লক্ষ্য করেছেন এবং যে ইমেলটি আপনি বর্তমানে Gmail লগইন করেছেন তা উল্লেখ করতে হবে বাকীটি জিমেইল সমর্থন দলের উপর নির্ভর করে।

Conclusion

ইমেলগুলির ব্যাক আপ করা সর্বোত্তম অনুশীলন এর অর্থ হল আপনার কাছে যা গুরুত্বপূর্ণ তা আপনার কাছে সর্বদা একটি অনুলিপি থাকবে এবং আপনার উদ্ধারকাজে আসতে জিমেইল সহায়তা দলে অপেক্ষা করতে হবে না। আপনি যে ক্ষেত্রে ব্যাকআপটি করেননিসেখানে আপনার আশ্রয় নিতে হবে না কারণ এখনও আশা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *