How to Download Your Computer Graphics Card in Bangla

হাই, আসাকরি সবাই ভাল আছেন। আজা আমরা আলচনা করব Computer Graphics Card নিয়ে চলুন সুরু করা জাক। বেশিরভাগ গেমাররা ওভারক্লকিংয়ের ধারণার সাথে পরিচিত হবে এমনকি যদি তারা অগত্যা এটি চেষ্টা না করে। সোজা কথায় ওভারক্লোকিং আপনার Graphics কার্ডের ক্লক ফ্রিকোয়েন্সি মেগাহার্টজ বাড়ায় যা ফ্রেমের হার বাড়িয়ে গেমের কার্যকারিতা উন্নত করতে পারে। এটি একটি উদ্বেগজনক সম্ভাবনা তবে এখানে আপনি কীভাবে নিরাপদে আপনার Graphics কার্ডকে আটকে রাখতে পারবেন সে সম্পর্কে আমরা একটি প্রাথমিক গাইড সরবরাহ করছি। আপনার জিপিইউ ওভারক্লাবল এবং শক্তিশালী এর উপর নির্ভর করে ফলাফলগুলি পৃথক হবে। আপনার নির্দিষ্ট Graphics কার্ডটি এগিয়ে যাওয়ার আগে এবং এটি করার আগে আপনি ওভারক্লোক করতে পারবেন কিনা সে বিষয়ে প্রয়োজনীয় গবেষণা করুন  ।

আপনার জিপিইউকে ক্ষতিগ্রস্ত করতে পারে যদি খুব আক্রমণাত্মকভাবে করা হয় এবং এটি যদি আপনার নির্মাতাকে আবিষ্কার করে যে এটি ওভারক্লকড ছিল তবে আপনার কার্ডের ওয়্যারেন্টি বাতিল করতে পারে নিম্নলিখিত গাইড উইন্ডোজ জন্য। আপনি যদি লিনাক্স চালাচ্ছেন এবং একটি এএমডি জিপিইউ ব্যবহার করছেন আপনি আপনার গ্রাফিক কার্ডকে ওভারক্লোক করতে এই গাইডটি অনুসরণ করতে পারেন ।

How to Overclock Your GPU

সুতরাং আপনার জিপিইউ নিরাপদে ওভারক্লক করা যায় কিনা তা পরীক্ষা করে দেখেছেন এবং এখন আপনি এটি করতে চান। আপনার প্রথম যে জিনিসটির প্রয়োজন হবে তা হল এমএসআই আফটারবার্নার নামক একটি দুর্দান্ত চারদিকে গেমিং সরঞ্জাম।এটি আপনাকে আপনার জিপিইউ এবং সিপিইউ তাপমাত্রা ফ্রেম রেট ফ্যানের গতি এবং প্রকৃতপক্ষে আপনার গ্রাফিক্স কার্ডকে আড়াল করতে দেয় । প্রথমে এমএসআই আফটারবার্নার এবং রিভাটুনার স্ট্যাটিস্টিক্স সার্ভারও ডাউনলোড করুন যা আফটারবার্নার ইনস্টলারে অন্তর্ভুক্ত রয়েছে। আফটারবার্নার ইনস্টল করার পরে এটি খুলুন তারপরে মূল মেনুতে আপনি জেল ককপিট হিসাবে আপনার পরিচিত এমন একটি প্যানেল দেখতে পাবেন। আমাদের আজকের উদ্দেশ্যে আপনাকে যে সমস্ত বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করা দরকার তা হ’ল মাঝখানে কোর ক্লক এবং মেমরি ক্লক স্লাইডারগুলি এবং ডান পাশের জিপিইউ তাপমাত্রা আপনি দু’জনেই টুইট করতে পারেন তবে ব্যাখ্যা করার জন্য এখানে তাদের মধ্যে পার্থক্য রয়েছে।

  • কোর জিপিইউ ঘড়ি Graphics প্রসেসিং গতির সামগ্রিক বৃদ্ধি অর্থাৎ পারফরম্যান্স উচ্চ-প্রভাব।
  • মেমোরি ভিআরএএম ঘড়ি জিপিইউগুলিতে কম মেমোরি ব্যান্ডউইথের সাথে আরও কার্যকর এবং কোর ক্লকটি ওভারক্লক করার চেয়ে কম কার্যকর।

Increase Core Clock

আপনার কর্মক্ষমতা অর্জনের বেশিরভাগ অংশই মূল ঘড়ির ফ্রিকোয়েন্সি বাড়ানোর মধ্য দিয়ে আসবে। প্রথমে হ্যাভেন বেঞ্চমার্ক ইনস্টল করুন  যাতে আপনি ঘড়ির গতি বাড়ানোর সাথে সাথে পারফরম্যান্স এবং তাপমাত্রার প্রভাব ট্র্যাক করতে পারেন। একটি উইন্ডোতে চলমান স্বর্গ পান (আপনি যখন এটি শুরু করবেন তখন পূর্ণ স্ক্রিন  বাক্সটি অনিক চিহ্নিত করুন তারপরে 10-2MH ইনক্রিমেন্টে মূল ঘড়িটি বাড়ানো শুরু করুন।প্রতিবার আপনি এটি করার সময়, নিম্নলিখিত চেকগুলি করুন এফপিএস কতটা উন্নতি করছে তাপমাত্রা কি যুক্তিসঙ্গত থাকে এটি জিপিইউ-র মধ্যে পরিবর্তিত হয় তবে আপনি সত্যই এটি 80 সি এর চেয়ে বেশি বেশি যেতে চান না স্ক্রিনে গ্রাফিকাল আর্টফ্যাক্টস রয়েছে গ্লাইচিং টিকটিকি অদ্ভুত রঙ।

যদি আপনার জিপিইউ স্ট্রেনের লক্ষণ দেখাচ্ছে না তবে আপনি আরও  দ্বারা মূল ঘড়িটি বাড়িয়ে আবার চেকগুলি করতে পারেন। যতক্ষণ না আপনি এই পুনরাবৃত্তি রাখুন  না যতক্ষণ না আপনি তাপমাত্রা এবং বর্ধিত কর্মক্ষমতা মধ্যে একটি স্থিতিশীল ভারসাম্য পৌঁছানোর পেয়ে বিষয় উচ্চ জিপিইউ তাপমাত্রা শুরু তারপর ছোট (1-2MHz) বাড়তি ঘড়ির গতি হ্রাস।আদর্শভাবে আপনার জিপিইউ কীভাবে দীর্ঘ পথ ধরে চলেছে তা দেখার জন্য আপনার আরও আধ ঘন্টা বা তার বেশি সময় ধরে বেঞ্চমার্কটি চালানো উচিত। অনুরূপ নোটে আপনি দীর্ঘ সময়ের জন্য গেম খেললে আপনার জিপিইউ তাপমাত্রাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত। যদি এটি অতিরিক্ত গরম শুরু করে তবে ঘড়ির গতিটি ঘুরিয়ে দিন।

Increase Memory Clock

এটি একটি চ্ছিক কারণ আবার এখানে জিপিইউ নির্ভর করে প্রচুর লোক মেমরির ঘড়ি বাড়িয়ে বড় পারফরম্যান্স লাভের খবর দেয় না। যাইহোক একবার আপনি আপনার জিপিইউ ঘড়ির উপর নজর রেখে মিষ্টি স্পটটি আঘাত করার পরে আপনি আপনার Computer Graphics Card ক্লকের জন্য একই প্রক্রিয়াটি চালিয়ে যেতে পারেন প্রতিকূল কর্মক্ষমতা প্রভাবগুলি দেখা শুরু না করা অবধি এগুলি বাড়ানোতে বাড়িয়ে তুলতে পারেন। যদি আপনি মেমোরি ক্লকটি বাড়িয়ে থাকেন তবে পারফরম্যান্সের লাভগুলি না দেখেন তবে সম্ভাবনা আপনার জিপিইউ মেমরি ব্যান্ডউইথ প্রথম স্থানে বিশেষভাবে সীমাবদ্ধ ছিল না তাই মেমরির ঘড়ির গতি বাড়ানোর কোনও দরকার নেই।

Save Your Overclocking Profile

একবার সবকিছু ঠিকঠাক হয়ে গেলে এবং আপনি আপনার ওভারক্লকিং সেটিংসে খুশি হন তাদের প্রোফাইল হিসাবে সংরক্ষণ করার সময় এসেছে যাতে আপনি গেমিং শুরু করার সাথে সাথে এগুলি দ্রুত লোড করতে পারেন। এটি করতে আফটারবার্নার হোম স্ক্রিনের নীচের অংশে কেবল ফ্লপি ডিস্ক আইকনটি ক্লিক করুন তারপরে এটি প্রোফাইল হিসাবে সংরক্ষণ করতে তার পাশের পাঁচটি স্লটের একটি নির্বাচন করুন পরবর্তী বার আপনি আফটারবার্নার বুট করুন  কেবলমাত্র সম্পর্কিত প্রোফাইলটি ক্লিক করুন আপনার ওভারক্লক সেটিংসের জন্য নম্বর।

Conclusion

আপনি এটি কীভাবে করতে জানেন তাই না এই বলেছিলেন আত্মতুষ্ট হন না এবং গেমিংয়ের সময় কোনও আর্টেফ্যাক্টিংয়ের জন্য দেখার সময় সেই তাপমাত্রার দিকে সর্বদা নজর রাখুন।

Computer Graphics Card নিয়ে আপনার আর কিছু জানার থাকলে আমাদের জানাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *