Do Blue Light Filtering Apps Really Work? In Your Device

আম্টিরা জানি  মূলত স্বীকৃত বুদ্ধিতে পরিণত হয়েছে যে শোবার সময় খুব কাছাকাছি পর্দার দিকে তাকানো আপনার ঘুমকে হস্তক্ষেপ করবে এবং এটি কেবল একটি জনপ্রিয় রূপকথার কাহিনী নয়। প্রকৃত বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে যে Blue Light তে আপনার দেহ এবং মস্তিষ্কের অনেকগুলি সিস্টেমে সার্কেডিয়ান ছন্দ থেকে আপনার রেটিনার কোষগুলিতে প্রভাব ছোট তবে পরিমাপযোগ্য। এটি সবাইকে একইভাবে প্রভাবিত করে না এবং এটি জনস্বাস্থ্যের সঙ্কট খুব কমই, তবে আপনার Blue Light  খাওয়ানো কমপক্ষে কিছুটা উপকারী হতে পারে।

Why blue light, specifically?

এনার্জি বর্ণালীটির উচ্চ প্রান্তে Blue Light রয়েছে, এর অর্থ হ’ল ফোটন অন্যান্য রঙের তুলনায় কিছুটা দ্রুত গতিতে উপরে উঠছে। একটি সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য মানে তরঙ্গের প্রতিটি শিখরের মধ্যে কম দূরত্ব রয়েছে  লাল আলোর জন্য 665 ন্যানোমিটার, নীল রঙের জন্য 470), এবং রঙ সনাক্ত করা হয়েছে কারণ এই তরঙ্গগুলি সরাসরি আপনার রেটিনায় ঝাঁকিয়ে পড়েছে। আপনার মস্তিষ্ক এই তরঙ্গদৈর্ঘ্যগুলি প্রক্রিয়া করে এবং কী করা উচিত সে সম্পর্কে কিছু সংকেত পায় যে কোনও পরিমাণে আলো একটি  জাগ্রত করুন  সিগন্যাল প্রেরণ করতে পারে তবে উচ্চ শক্তি সকলের শক্তিশালী বার্তা প্রেরণ করে। ব্লু এলইডি সর্বাধিক শক্তির রঙ নয়, তবে তারা সমস্ত কিছুতে থাকার কারণে আমরা তাদের আলোকে প্রচুর পরিমাণে শোষণ করছি।

This is your brain on blue light

নীল আলো আসলে আপনার জন্য ভাল আপনার স্মৃতিশক্তি, সতর্কতা, মনোযোগের সময়কাল, প্রতিক্রিয়া সময়, শেখার ক্ষমতা এবং জ্ঞানীয় পারফরম্যান্স সবই Blue Light  অধীনে আরও ভাল পারফরম্যান্স করে”, তাই আপনার যদি কিছু কাজ করার প্রয়োজন হয়, তবে এটি আপনাকে একটু বাড়িয়ে তুলতে পারে। যদি আমরা খুব বেশি Blue Light  পাই বা রাতে খুব বেশি পরিমাণে ডোজ পাই তবে স্বাস্থ্যকর সম্পর্কটি কেবলমাত্র কিছুটা বিষাক্ত হয়ে ওঠে। গবেষণা কিছু নেতিবাচক প্রভাবের জন্য প্রমাণ পেয়েছে, তবে এগুলি সাধারণত খুব তীব্র হয় না।

Trouble sleeping

বিশেষত নীল আলো আপনাকে আরও সচেতন করার একটি কারণ হ’ল এটি আপনার মস্তিষ্কে মেলাটোনিন উত্পাদনকে বাধা দেয়, যার অর্থ আপনার মস্তিষ্ক এমন সংকেত পাচ্ছে না যা বলে ঘুমের সময় এসেছে। এটি আপনার ঘুমিয়ে পড়া এবং আপনার যে ঘুমের ঘুম পান তার গুণগত মান হ্রাস করতে আপনার পক্ষে আরও শক্ত হতে পারে। সমস্ত মানুষ একইভাবে প্রতিক্রিয়া দেখায় না, তবে গড়ে এই প্রভাবটি সাধারণত পাওয়া যায়। অপর্যাপ্ত ঘুম, বিশেষত প্রতি রাতে ছয় ঘন্টার নিচে, তারপরে স্বাস্থ্যের আরও পুরো সমস্যা তৈরি করতে পারে।

A disrupted circadian rhythm

আমাদের সবার আলাদা আলাদা সার্কিয়ান ছন্দ রয়েছে  অভ্যন্তরীণ ঘড়ি যা নিদ্রাহীন বোধ করার বা আরও জাগ্রত বোধ করার সময় তা ট্র্যাক করে রাখে। কৃত্রিম আলো নিয়ে পরে থাকা আমাদের কাছে খুব বড় সমস্যা বলে মনে হয় না, তবে নীল কৃত্রিম আলো অন্যান্য ধরণের চেয়ে বিশেষত গভীর রাতে গভীর হতে পারে হার্ভার্ডের এক গবেষণায় Blue Light  সাথে .5.৫ ঘন্টা এক্সপোজারের প্রভাবগুলি একই পরিমাণে সবুজ আলোতে প্রকাশের সাথে তুলনা করে দেখা গেছে যে নীল আলো হালকা সার্কডিয়ান তালগুলিকে গড়ে ৩ ঘন্টা  গ্রিন লাইটের জন্য 1.5 ঘন্টা বিপরীতে স্থানান্তরিত করে। এটি দিনের বেলাতে আমাদের অনেক বেশি ঘুমিয়ে তুলতে পারে এবং ডায়াবেটিসের ঝুঁকির মতো স্বাস্থ্য সমস্যার সাথেও যুক্ত হয়ে গেছে।

Blue light and your body

আপনার মস্তিষ্কের সাথে কিছুটা গোলমাল করে  Blue Light  আপনার শরীরকে পরোক্ষভাবে প্রভাবিত করে তবে দেখা গেছে যে নীল আলোর মতো উচ্চ-ফ্রিকোয়েন্সি আলো আসলে আপনার চোখকেও কিছুটা ক্ষতিকারক হতে পারে। অতিবেগুনি রশ্মির মতো উচ্চ শক্তির আলো অবশ্যই আপনার ত্বকে ক্ষতিগ্রস্থ করতে পারে, তাই এটি অবশ্যই সম্ভব যে তীব্র নীল আলো আপনার চোখে আরও সংবেদনশীল ফোটোরিসেপ্টরগুলিকে কিছু করছে। এর প্রভাব প্রাণী অধ্যয়নগুলিতে প্রদর্শিত হয়েছে  তবে এটি এখনও মানুষের মধ্যে নিশ্চিত হওয়া যায়নি। যেভাবেই হোক, এটি এখনও খুব বেশি অ্যালার্মের কারণ নয়। সবচেয়ে খারাপ চোখের প্রাকৃতিক বৃদ্ধির প্রক্রিয়াটি কিছুটা গতি বাড়ানোর চেয়ে বেশি কিছু করার সম্ভাবনা নেই।

How to not get the blues

বিজ্ঞান যেহেতু সম্মত বলে মনে হচ্ছে যে বিপুল পরিমাণে কৃত্রিম Blue Light  আপনার পক্ষে ভাল নয়, তাই সমাধানগুলি অনুসন্ধান করার পক্ষে এটি মূল্যবান।

Apps

ব্যবহার ঐ নীল ফিল্টার অ্যাপ্লিকেশান ব্যবহার করার সম্ভবত সবচেয়ে সহজ উপায় আপনার ভোজনের কাটা, কিন্তু তাদের কার্যকারিতা উপর সত্যিই অনেক প্রমাণ নয়। স্বয়ংক্রিয় উজ্জ্বলতা-হ্রাস বৈশিষ্ট্যটি আরও বেশি সাহায্য করতে পারে, কারণ মেলাটোনিনের মাত্রা নিয়ে সহায়তা করার জন্য কম আলো অবশ্যই দেখা গেছে। শক্ত প্রমাণের অভাব সত্ত্বেও, এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করা ক্ষতি করতে পারে না।

Blue Light

এগুলিকে কম্পিউটার চশমা বলা হয়, এই চশমাগুলি সাধারণত হলুদ রঙিন হয় তবে আপনি পরিষ্কার সংস্করণ পেতে পারেন  যা তাদের মধ্য দিয়ে যেতে থাকা আলোর তরঙ্গদৈর্ঘ্যকে পরিবর্তন করে। তারা Blue Light  ব্লক করে এবং শোওয়ার সময় কাছাকাছি ডিভাইসগুলি ব্যবহার করার সময় এগুলি পরা আপনাকে আরও প্রাকৃতিক মেলাটোনিন স্তরে পৌঁছাতে সহায়তা করতে পারে। যদিও তাদের কার্যকারিতা নিয়ে অধ্যয়নগুলি মূলত বেয়াদবি।

Blue light-filtering glasses

আপনি যদি চশমা পরা শুরু করতে না চান, আপনি সরাসরি আপনার ডিভাইসের স্ক্রিনে একটি নীল আলো ফিল্টার লাগানো চয়ন করতে পারেন। এগুলি বেশিরভাগ স্বচ্ছ, সুতরাং আপনার পর্দাটি সেই লালচে রঙ পাবেন না, তবে তারা চশমার মতো একই নীতিতে কাজ করে।

Restricting device use at night

আসুন সত্যি কথা বলতে এই সমাধানটি সবচেয়ে খারাপ। এমনকি আপনি যদি পারে আপনার ফোন বা কম্পিউটার ব্যবহার করতে ছাড়াই সবচেয়ে সন্ধ্যায় ব্যয়, আপনি করতে চান? স্ক্রিনের কম সময় যদি আপনার কাছে ভাল লাগে তবে সাধারণ পরামর্শটি হ’ল বিছানার এক-দুই ঘন্টা আগে ডিভাইসগুলি খনন করতে।

Conclusion: Don’t Panic

Blue Light  আপনার রেটিনাগুলি জ্বলবে না এবং আপনি কোনও স্ক্রিনের দিকে যতই তাকান না কেন আপনাকে অনিদ্রায় পরিণত করবে না। কিছু লোকের কাছে এটির তুলনায় অন্যদের তুলনায় শক্তিশালী জৈবিক প্রতিক্রিয়া থাকতে পারে তবে যতক্ষণ না আপনি একটি রাতে ছয় ঘণ্টারও কম ঘুম না পান, Blue Light কমলে সম্ভবত আপনার জীবন বদলাবে না। অবশ্যই, নতুন গবেষণা সর্বদা আগমন করে, তাই এটি আপনাকে আরও ভাল বোধ করে এমন কিছু সতর্কতা অবলম্বন করা সত্যিই আঘাত করতে পারে না।

Blue Light Filtering Apps নিয়ে পোস্টটি আপনার কেমন লাগল আমাদের জানতে পরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *